ঢাকা, ১৫ মে, ২০২১
Generation's Voice
সর্বশেষ:
শিক্ষা প্রতিষ্ঠানের সেরা কনটেন্ট নির্মাতাদের অ্যাওয়ার্ড রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যেতে চায় ভাষা সংগ্রামীদের কাছে প্রথম বর্ণ পরিচয়ের দুর্লভ সুযোগ সাংসদ লিটন হত্যা মামলায় সাবেক এমপি রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিচ্ছেন সিলেটে নিজ বাড়িতে ফিরলেন খাদিজা বিডিআর বিদ্রোহে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী
৭৭৬

অস্ট্রেলিয়ার ভিসা সহজীকরণে মতবিনিময়

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৮  

অস্ট্রেলিয়ার ভিসা সহজীকরণে বাংলাদেশি কমিউনিটি নেতাদের সঙ্গে মতবিনিময় করেছে দেশটির ইমিগ্রেশন, সিটিজেনশিপ ও মাল্টিকালচারাল অ্যাফেয়ার্স বিষয়ক মন্ত্রী ডেভিড কোলমেন এমপি। সম্প্রতি সিডনির ব্যাঙ্কস এলাকাতে জাহাঙ্গীর আলমের নেতৃত্বে পাঁচ সদস্য বিশিষ্ট দল উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অস্ট্রেলিয়া বাংলাদেশ স্পোর্টস ও কালচারাল অ্যাসোসিয়েশন চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও ভাইস চেয়ারম্যান নাসিম সামাদ, স্টাডি নেট এডুকেশনের সিইও হোসাইন মো. বাবু এবং সাংবাদিক ও হোয়াইট রিবন অস্ট্রেলিয়া অ্যান্বাসেডর আবুল কালাম আজাদ খোকন।

ডেভিড কোলমেন মেম্বার ফর ব্যাঙ্কস ও লিবারেল পার্টির নেতা। অস্ট্রেলিয়া সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের দায়িত্বে নবনিযুক্ত মন্ত্রী ডেভিড কোলমেন বলেন, বাংলাদেশি সাংস্কৃতিক দলের অবৈধভাবে অস্ট্রেলিয়াতে থেকে যাওয়ার নজীর রয়েছে। আর এ ব্যাপারে তার মন্ত্রণাল থেকে পরে বিস্তারিত জানাবেন।

মন্ত্রী আরো জানান, ক্ষুদ্র ব্যবসায়ী ভিসা ও আইএলটিইএস বিষয়ে পূর্বের মিটিংয়ে আলোচনা হয়েছে কিন্তু এখনো কোন সিদ্ধান্তে নেয়া হয়নি। মো. বাবু বলেন, বাংলাদেশি ছাত্রদের ভিসা প্রাপ্তির দীর্ঘসূত্রিতা ও অনেক ক্ষেত্রে উপযুক্ত কাগজপত্র থাকা সত্ত্বেও ভিসা প্রাপ্তিতে বিলম্ব হয়। তিনি মন্ত্রীর কাছে ভিসা সংক্রান্ত বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন।

নাসিম সামাদ বলেন, প্রবাসে সাংস্কৃতিক অনুষ্ঠান করতে আসার জন্য কিভাবে পূর্ণাঙ্গ দলটিই ভিসা পেতে পারে সে ব্যাপারে মন্ত্রীকে সুপারিশ জানান।

তিনি উল্লেখ করেন, সম্প্রতি দুইজন বিশিষ্ট ব্যক্তি ভিসা প্রাপ্তিতে বিলম্বের কারণে সেমিনারে অংশগ্রহণ করতে পারেনি। মন্ত্রী এ বিষয়টি তার একান্ত সচিবকে খোঁজ করার জন্য নির্দেশ দেন।

জাহাঙ্গীর আলম বলেন, ভিসা সেকশন দিল্লিতে স্থানান্তরিত করার কারণে বাংলাদেশিরা যে সমস্যাগুলোর সম্মুখীন হচ্ছেন তা তুলে ধরেন। কমিউনিটির অন্যান্য সর্বিক বিষয়াদি নিয়েও আলোচনা করেন তিনি।

সবশেষে মন্ত্রীকে বাংলাদেশিদের অভিবাসন/ভিসা সংক্রান্ত সমস্যাদির কথা ধৈর্য সহকারে শোনার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশি প্রতিনিধি দল।