ঢাকা, ১৫ মে, ২০২১
Generation's Voice
সর্বশেষ:
শিক্ষা প্রতিষ্ঠানের সেরা কনটেন্ট নির্মাতাদের অ্যাওয়ার্ড রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যেতে চায় ভাষা সংগ্রামীদের কাছে প্রথম বর্ণ পরিচয়ের দুর্লভ সুযোগ সাংসদ লিটন হত্যা মামলায় সাবেক এমপি রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিচ্ছেন সিলেটে নিজ বাড়িতে ফিরলেন খাদিজা বিডিআর বিদ্রোহে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী
১০৭৪

আজ নিরাপদ সড়ক দিবস

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৮  

আজ ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ । নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৫ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতি বছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়।

২৫ বছর আগে চট্টগ্রামের অদূরে চন্দনাইশে বান্দরবানে স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। ইলিয়াস কাঞ্চন সে সময় সিনেমার শুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দু’টি অবুঝ সন্তানকে বুকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়- এই শ্লোগান নিয়ে গড়ে তুলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’।

আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং মরহুমা জাহানারা কাঞ্চনের ২৫তম মৃত্যুবার্ষিকী, যার অকাল মৃত্যুতে সড়ককে নিরাপদ করার এই সামাজিক আন্দোলনের জন্ম।

উল্লেখ্য, সরকার ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে গত ৫ জুন ২০১৭ মন্ত্রী পরিষদের সভায় সর্বসম্মতিক্রমে স্বীকৃতি দিয়েছেন। এবছর ২য় বারের মতো দেশব্যাপী সরকারীভাবে ২২ অক্টোবর ’জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে পালিত হবে।

জাতীয় নিরাপদ সড়ক দিবস ও জাহানারা কাঞ্চনের ২৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) প্রতিবারের ন্যায় এবারও মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। সরকারের পাশাপাশি দেশব্যাপী ১২০টি শাখা সংগঠনের মাধ্যমে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন ইতিমদ্ধে শুরু করা হয়েছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সৌদি আরবসহ বিদেশে গঠিত বিভিন্ন শাখা সংগঠনসমুহ একই কর্মসূচী পালন করছে।

এবারের প্রতিপাদ্য ‘ আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’। দিবসটি উপলক্ষে রাজধানীর মানিক মিয়া এভিনিউ থেকে সকাল ১০টায় এক বিশাল বর্ণাঢ্য র‍্যালি বের হবে। র‍্যালি উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চনসহ সরকারের বিভিন্ন দফতরের কর্মকর্তা, বিশিষ্ট নাগরিকবৃন্দ ও আপমর জনসাধারন র‍্যালিতে অংশ নেবেন। র‍্যালিটি ফার্মগেট কৃষিবিদ মিলনায়তনে গিয়ে শেষ হবে। র‍্যালি শেষে কৃষিবিদ মিলনায়তনে সমাবেশ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত